Home / শীর্ষ সংবাদ / কথাশিল্পী দেবাশিস ভট্টাচার্যের জন্মদিন আজ

কথাশিল্পী দেবাশিস ভট্টাচার্যের জন্মদিন আজ

সাহিত্য ডেস্কঃ

দেবাশিস ভট্টাচার্যের ৫৭তম জন্মদিন উপলক্ষে সাপ্তাহিক সীতাকুণ্ড পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।

দেবাশিস ভট্টাচার্য একজন কথাশিল্পী। তিনি নিরবে নিভৃতে সৃষ্টির নেশায় বিভোর থাকেন। কলমের ডগায় জীবন্ত হয়ে ওঠে প্রকৃতি, নৈসর্গ এবং মানুষ। সহজ করে যদি বলা হয় মানুষই তার আরাধ্য। তার কন্ঠে আমরা প্রায় শুনি- আমি তোমাদেরই লোক, জননী জন্মভূমি এই বাংলা, তুমিই আমার প্রাণ, আরাধ্য গ্রাম। তাই সরল গ্রামের কাব্যেই আপাতত চেনা জানা থাক, তার রাত দিনগুলো আরো ভালো করে চিনে নিতে হয়, খুজে নিতে হয় রুপ রস, গন্ধ মানুষের, অবিকল থাক সবকিছু।

দেবাশিস ভট্টাচার্য জন্মগ্রহণ করেন পাহাড় ও সমুদ্রের মিলনভূমি সীতাকুণ্ডে। সময়টা ১-১২-১৯৬২। পিতা স্বর্গীয় মৃণাল কান্তি ভট্টাচার্য। মাতা স্বর্গীয় ডলি ভট্টাচার্য। মৃণাল কান্তি ভট্টাচার্য ছিলেন বিশিষ্ট নজরুলগীতি শিল্পি ও সংগীত পরিচালক। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা উত্তর সময়ে উনার নেতৃত্বে গণসংগীতের আসর জমে উঠে।

প্রকাশিত গল্পগ্রন্থ : আনন্দ মৃত্যুর কাছে। পোকা জাতের মানুষ ও অন্যান্য গল্প। আলোকিত কফিন। পাখিঘর। মেঘপ্লাবন। উপন্যাস- ছায়াময়। জল জলেশ্বর। কবিতা – সুকান্ত দুঃখের বেহালা। ছড়া – যাদুর ঢোল। বায়োগ্রাফি – বিনয়বাঁশী এক বায়েনের গল্প। এক কমরেডের গল্প দেবেন সিকদার।

আশির দশক থেকে দেবাশিস ভট্টাচার্য কথাশিল্পী হিসেবে যাত্রা শুরু করেন। এখনও সেই স্রোত বহমান। জাতীয় দৈনিকে লিখে যাচ্ছেন নিয়মিত। আর সব লেখকদের মত লিটলম্যাগ তাঁর প্রিয়।

দেবাশিস ভট্টাচার্য সম্পাদিক ”দৌবারিক” ”উত্তর ফাল্গুনী” গল্প পত্রিকা। ঝাড়বাতি শিল্প সংস্কৃতি ও সাহিত্য লিটলম্যাগে যুক্ত থেকে ঋদ্ধ করেছেন তরুন লেখক সমাজকে এবং দেবাশিস ভট্টাচার্য ঝাড়বাতি সভাপতি পদে বর্তমান আসীন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: