Home / সহস্রধারা / ‘হান্ড্রেড ইয়ার্স অব মুজিব’ একটি অনন্য দলিল – আতাউল হাকিম আরিফ

‘হান্ড্রেড ইয়ার্স অব মুজিব’ একটি অনন্য দলিল – আতাউল হাকিম আরিফ

‘হান্ড্রেড ইয়ার্স অব মুজিব’ একটি অনন্য দলিল – আতাউল হাকিম আরিফ

ইতিহাসে মহানায়ক অনেকেই আছেন লেলিন, স্টালিন, মহাত্মাগান্ধী, সানইয়াত সেন,ফিদেল কাস্ত্রো,নেহেরু এমন অনেক নেতার নাম-ই আমরা পড়েছি, জেনেছি। আমরা জানি ইতিহাস মানেই অতীত, এই অতীতের মহানায়কগণকে আমরা স্মরণ করে আবেগ তাড়িত হই-জীবনী পাঠে মুগ্ধ হই কিন্তু একজন শেখ মুজিব শুধু মুগ্ধতায় নয় চেতনার অধীস্বর। আমরা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা ও ভালবাসায় যেমন নুয়ে পড়ি তেমনি বুকে ধারণ করে এগিয়ে যায় স্বদেশ গড়ার প্রত্যয়ে-তিনি যেনো এক মন্ত্রবান! তিনি আমাদের মহানায়ক ইতিহাসের অপার বিস্ময়।

এককথায় বঙ্গবন্ধু এবং বাংলাদেশ সমার্থক শব্দ। বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলেই বাংলাদেশের জন্ম। বঙ্গবন্ধু ইতিহাসের-ই সন্তান। কিন্তু আমাদের দুর্ভাগ্য ১৯৭৫ পটপরিবর্তনের পর দীর্ঘ সামরিক এবং অগণতান্ত্রিক শাসনকালে বঙ্গবন্ধুর মাহাত্ম্য অনেকাংশেই বিকৃত হতে থাকে। ইতিহাসের ভুল পাঠে প্রজন্ম বিভ্রান্ত হয়ে পড়ে। কিন্তু কথায় আছে সত্যকে মিথ্যা দিয়ে বেশীদিন ধামাচাপা দেয়া যায়না, সত্য একদিন মহিরুহ ভাবে আত্মপ্রকাশ করবেই। বঙ্গবন্ধুর ক্ষেত্রেও তেমনটি হয়েছে।

স্বাধীনতার ঘোষক তথা বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘র বিশাল রাজনৈতিক প্রেক্ষাপট অনেকভাবে বিবৃত হয়েছে, তাঁর কর্মযজ্ঞতা নিয়ে অনেক গবেষণা হয়েছে, অদূর ভবিষ্যতেও হবে তাতে কোনো সন্দেহ নেই। তথাপি নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে ব্যাপকভাবে জানতে, জানাতে হবে। কেননা ইতিহাসকে না জেনে সু-নাগরিক হওয়া হওয়া যেমন সম্ভব নয়, তেমনি সঠিক নেতৃত্ব বিকশিত হওয়াও সম্ভব হয়ে উঠেনা

২০২০-২১ মুজিববর্ষ উপলক্ষে ইপসার প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান এবং সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক কাগজ “সমধারা” ‘র সম্পাদক সাংবাদিক সালেক নাছির উদ্দিন সম্পাদিত ৪৮৭ পৃষ্ঠার বিশাল কলরবে প্রকাশিত ”হান্ড্রেড ইয়ার্স অব মুজিব” নিঃসন্দেহে অনবদ্য সংকলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশের প্রখ্যাত লেখকদের ৮৪টি  প্রবন্ধ গ্রন্থটিতে স্থান পেয়েছে। বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা, অর্থনীতি ভাবনা, মুক্তিযুদ্ধ-ভাষা আন্দোলন, পররাষ্ট্রনীতি, রাজনৈতিক-সামাজিক নানাদিক উঠে এসেছে অত্যন্ত সুবিন্যস্ত ভাবে। অনবদ্য সংকলনটির ভূমিকা লিখেছেন প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন। রাজনৈতিক মনষ্ক এবং চিন্তাশীল প্রতিটি মানুষের জন্য এই সংকলনটি নিঃসন্দেহে মূল্যবান গ্রন্থ হিসেবে সমাদৃত হবে পাশাপাশি নতুন প্রজন্মের জন্যও গ্রন্থটি অবশ্যই গুরুত্বপূর্ণ দলিল হয়ে উঠবে তাতে কোনো সন্দেহ নেই। সুন্দর প্রচ্ছদ সমৃদ্ধ গ্রন্থটি প্রকাশ করেছে সমধারা পাবলিকেশন, মূল্য ১২০০ টাকা (ডিসকাউন্ট মূল্য পেতে পারেন )/US $60.

About msmh msmh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: