Home / Uncategorized / সীতাকুণ্ড সমিতি চট্টগ্রামের নির্বাচন স্থগিত,পূর্ববর্তী কমিটি বহাল

সীতাকুণ্ড সমিতি চট্টগ্রামের নির্বাচন স্থগিত,পূর্ববর্তী কমিটি বহাল

সীতাকুণ্ড প্রতিনিধিঃ

সীতাকুণ্ড সমিতি চট্টগ্রামের আসন্ন নির্বাচন স্থগিত করেছেন নির্বাচন কমিশন। গত ১৫ ই মার্চ দৈনিক আজাদীতে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে সীতাকুণ্ড সমিতি চট্টগ্রামের আসন্ন নির্বাচন অনিবার্য কারণবশত স্থগিত করা হয় বলে জানান প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক মোঃ আবদুল মোবিন, নির্বাচন কমিশনার এডভোকেট মোঃ আবুল হাসান শাহাবুদ্দিন ও ও নির্বাচন কমিশনার আলহাজ্ব মোঃ খোরশেদ আলম। বিজ্ঞপ্তিতে বলা হয় ” এতদ্বারা সীতাকুন্ড সমিতি চট্টগ্রাম এর সম্মানিত সকল পৃষ্ঠপোষক সদস্য ও আজীবন সদস্যদেরকে অবগত করানো যাচ্ছে যে, ১০ এপ্রিল ২০২১ ইংরেজি তারিখে অনুষ্ঠিত সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচন ২০২১ (২০২১-২৩) অনিবার্য কারণবশত স্থগিত করা হলো”

এ বিষয়ে সীতাকুন্ড সমিতির নির্বাচন কমিশনার এডভোকেট মোঃ আবুল হাসান শাহাবুদ্দিন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান দেশে করুণা পরিস্থিতি ভয়াবহ রূপ নিচ্ছে, সরকার লোকজন জমায়েত হয় এ ধরনের অনুষ্ঠান না করার জন্য বারবার তাগিদ দিচ্ছে, সীতাকুণ্ড সমিতি চট্টগ্রামের বর্তমান সদস্য সংখ্যা ১৪০০ জনের অধিক। এই পরিস্থিতিতে এ ধরনের সংগঠনের নির্বাচন সম্পন্ন করা অত্যন্ত দুরূহ ব্যাপার। এ অবস্থায় নির্বাচন স্থগিত করায় সমাসীন মনে করেছি আমরা নির্বাচন কমিশনারগণ। সে কারণে আমরা নির্বাচন স্থগিত করেছি।

বর্তমান নির্বাহী পরিষদ বহাল থাকবে কিনা এই বিষয়ে নির্বাচন কমিশনার এডভোকেট আবুল হাসান শাহাবুদ্দিনের নিকট জানতে চাইলে তিনি জানান “ন্যাচারাল ল” অনুযায়ী নতুন কমিটি না হওয়া পর্যন্ত পূর্ববর্তী কমিটি বহাল থাকবে।
এদিকে সীতাকুণ সমিতি চট্টগ্রাম এর সভাপতি অধ্যাপক আবুল মনসুর ভূঁইয়া ও সাধারণ সম্পাদক লায়ন নাসির মানিক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়
“সন্মানিত পৃষ্ঠপোষক সদস্য/আজীবন সদস্য ও সীতাকুণ্ডবাসী
আস্সালামুআলাইকুম,
আপনারা অবগত আছেন। আমরা ২০১৮ – ২০২০ মেয়াদে সমিতির দায়িত্ব গ্রহণ করি। কোভিড’১৯ মহামারীর কারণে আমাদের অনেক সদস্যকে আমরা হারিয়েছি। লকডাউন/অতি মহামারীর সময়ে ও আপনাদের সহযোগিতায় অামরা আর্ত মানবতার সেবায় নিয়োজিত ছিলাম। এরই মধ্যে আমাদের মেয়াদ শেষ হবার পূর্বে এই মহামারীর মধ্যেও ২০২১-২০২২ মেয়াদে কার্যনির্বাহী কমিটি গঠনের উদ্দেশ্যে নির্বাচন কমিশন গঠন করি। নির্বাচন কমিশন যথারীতি তাঁদের দায়িত্ব পালন করতে গিয়ে কতিপয় সন্মানিত সিনিয়র সদস্যের বাধার মুখে নির্বাচন স্থগিত করতে বাধ্য হন। এমন পরিপ্রেক্ষিতেই স্বাভাবিকভাবে পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত পূর্ববর্তী কমিটি দায়িত্ব পালন করবে। আমরা যথাসময়ে নির্বাচন দিয়ে দায়িত্ব হস্তান্তর করতে চেয়েছিলাম। যাদের বিরোধীতায় আজ আমরা নির্বাচন করতে পারলাম না তাদের বিষয়ে ভবিষ্যতে আপনারই সিদ্ধান্ত নিবেন।গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের কোন বিকল্প নেই।আমরা আশা করি আগামী রমজানের পর দেশে মারাত্নক করোনা সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক হলে নির্বাচিত প্রতিনিধিদের কাছে দায়িত্ব হস্তান্তর করবো।”
বিজ্ঞপ্তিতে তারা সকল সদস্য ও সীতাকুণ্ডবাসীর মঙ্গল কামনা করেন।

এবিষয়ে সীতাকুণ্ড সমিতি চট্টগ্রাম এর গঠনতন্ত্র পর্যালোচনা করে দেখা যায় গঠনতন্ত্রের ৩৩ ধারার উপধারা “(খ) অনুযায়ী নতুন কার্যনির্বাহী পরিষদের নির্বাচন/মনোনয়নের সাথে সাথে কার্যনির্বাহী পরিষদ বাতিল হয়ে যাবে এবং ৭ দিনের মধ্যে পুরাতন কমিটি নতুন কমিটির নিকট আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করবেন।”

যেহেতু নির্বাচন কমিশন নির্বাচন স্থগিত করেছে সেহেতু সমিতির পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত পূর্ববর্তী কমিটি সমিতির দায়িত্ব পালন করে যাবেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: