Home / পৌরসভা / সীতাকুণ্ডে দুই দিনব্যাপী ভ্যাট মেলা শুরু

সীতাকুণ্ডে দুই দিনব্যাপী ভ্যাট মেলা শুরু

এম কে মনিরঃ

চট্টগ্রাম অনলাইনে ভ্যাট রিটার্ন সাবমিট, নিবন্ধনের সংখ্যা বাড়ানো এবং ইএফডিকে জনপ্রিয় করতে বৃহত্তর চট্টগ্রামে শুরু হচ্ছে দুই দিনের ভ্যাট মেলা। সোম ও মঙ্গলবার (১১ ও ১২ জানুয়ারি) চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অধীন চট্টগ্রাম মহানগর ও জেলা, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারের ভ্যাট দফতরগুলোতে এ মেলা বসবে।

একই সাথে এ মেলা শুরু হবে সীতাকুণ্ড পৌরসভার জেনারেল হাসপাতাল সংলগ্ন নাহার মঞ্জিল, কাস্টমস এক্সাইস ও ভ্যাট, খাগড়াছড়ি বিভাগ, সীতাকুণ্ড সার্কেল ও খাগড়াছড়ি সার্কেল মহাজনপাড়া, কলেজ রোড, খাগড়াছড়িতে।

সীতাকুণ্ডে সকাল ১০টায় অনুষ্ঠিত মেলায প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্বোধন করবেন কাস্টমস এক্সাইস ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রামের যুগ্ম কমিশনার মো. সেলিম শেখ।


এ বিষয়ে সাপ্তাহিক সীতাকুণ্ডকে পাঠানো এক বিবৃতিতে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ভ্যাটের আওতা বৃদ্ধির জন্য এবং ভ্যাট বিষয়ে কোনরূপ অস্পষ্টতা বা ভীতি দূর করাই এ ভ্যাট মেলার মূল উদ্দেশ্য। এ দফতরের উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে উৎসবমূখর পরিবেশে করদাতা নিবন্ধন ও দাখিলপত্র বিষয়ক সেবা প্রদান করা হবে। উল্লেখ্য, মেলায় ইএফডি (ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস) সম্পর্কে করদাতা ও ব্যবসায়ীদের সম্যক ধারণা দেয়া হবে। কাস্টমস এক্সাইস ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম এর অনুকূলে ১২০ (একশত বিশ)টি ইএফডি মেশিন স্থাপন করা হয়েছে এবং শীঘ্রই আরও প্রায় ৪০০ (চারশত) প্রতিষ্ঠানে ইএফডি মেশিন স্থাপন করা হবে। ইএফডি মেশিনের মাধ্যমে প্রদত্ত চালান হতে লটারীর আয়োজন করে প্রতিমাসে ১০১ (একশত এক) জনকে পুরষ্কারের ব্যবস্থা করা হয়েছে।


এসময় তিনি ভ্যাট মেলা সফলভাবে আয়োজনের জন্য করদাতাসহ সকলের সার্বিক সহযোগীতা কামনা করেন।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট খাগড়াছড়ি বিভাগের বিভাগীয় কর্মকর্তা, ডেপুটি কমিশনার, ফাতেমা খায়রুন নূর জানান, বৈশ্বিক মহামারি করোনা প্রতিরোধে ভ্যাট মেলায় সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক পরা ইত্যাদি কঠোরভাবে নজরদারি করা হবে।

About msmh msmh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: