Home / উপজেলা / সীতাকুণ্ডের মহাসড়কে যত্রতত্র পার্কিং, ভ্রুক্ষেপ নেই কর্তৃপক্ষের

সীতাকুণ্ডের মহাসড়কে যত্রতত্র পার্কিং, ভ্রুক্ষেপ নেই কর্তৃপক্ষের

সীতাকুণ্ড প্রতিনিধিঃ

ঢাকা চট্টগ্রাম মহাসড়কের অন্যতম দূর্ঘটনা প্রবণ অঞ্চল সীতাকুণ্ড। করোনাকালেও এখানকার সড়কে নানা দূর্ঘটনায় দশজনেরও অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এসব ঘটনার একটি উল্লেখযোগ্য কারন মহাসড়কের যত্রতত্র অবৈধ পার্কিং। সীতাকুণ্ডের বিভিন্ন শিল্প কারখানা ও কন্টেইনার ডিপোর সম্মুখভাগ ছাড়াও ইদানিং সড়কের পাশে গজিয়ে ওঠা চা দোকানগুলো এ অবৈধ পার্কিংয়ের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।

সরেজমিনে দেখা যায়, ট্রাক-লড়ির অঘোষিত পার্কিংয়ে পরিণত হয়েছে সীতাকুণ্ড বাজারের উত্তর বাইপাস এলাকার ফোরলেন মহাসড়ক । বিশেষ করে এখানে সড়কের পাশে গড়ে ওঠা চা দোকানিরা সংকেত দিয়ে ট্রাক চালকদের গাড়ি থামাতে প্রলুব্ধ করে। এতে চালকরাও প্রলোভনে পড়ে যত্রতত্র গাড়ি পার্কিং করে খেয়ে দেয়ে রীতিমত আড্ডায় মেতে ওঠে। রাতের বেলা এ পার্কিংয়ের সারিও হয়ে পড়ে দীর্ঘ।

সম্প্রতি যত্রতত্র এমন পার্কিংয়ের কারনে উত্তর বাইপাস এলাকায় একাধিক দূর্ঘটনা ঘটেছে। এমনকি রাস্তায় অবৈধ দাঁড়িয়ে থাকা গাড়ির দীর্ঘ লাইন পথচারিদের চলাচলেও বিঘ্ন ঘটায়। অনেক পথচারীকে এ সময় ঝুঁকি নিয়ে সড়কের মধ্যখান দিয়ে চলাচল করতে দেখা যায়।

আবার পার্শ্ব সড়কের প্রবেশ পথ রোধ করে গাড়ি পার্ক করায় ওই সকল সড়কে প্রবেশে অপেক্ষমান গাড়ির দীর্ঘ জটলা দেখা যায় মহাসড়কে। এ সময় উচ্চগতির গাড়ি হঠাৎ ব্রেক করতে গিয়ে ঘটছে ভয়াবহ দূর্ঘটনা।

গত ১২ জুলাই উত্তর বাইপাসের ঢাকামুখী লেনে পার্কিং করা ট্রাককে মালবাহী লরি পিছন থেকে ধাক্কা দেয়। এ ঘটনায় ড্রাইভার ও হেলপারসহ ৩ জন গুরুতর আহত হয়।

এদিকে ঝুঁকিপূর্ণ ও অবৈধ এমন পার্কিং দেখভালোর দায়িত্বে থাকা হাইওয়ে পুলিশও যেন এক্ষেত্রে নিস্ক্রিয়।

কুমিরা হাইওয়ে পুলিশের ওসি সাইদুল ইসলাম বলেন, আমি মহাসড়কে গাড়ি থামা বন্ধ করতে আন্তরিক আছি। হোটেল মালিকগুলোকেও বার বার বলা হচ্ছে যাতে গাড়ি না থামে। তবে তারা প্রশাসনের অনুমতি আছে বলে নিজেদের জাহির করছে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন, আমাদের কাছ থেকে হোটেল মালিকদের কোন অনুমতি দেয়া হয়নি। তারা কার কাছ থেকে অনুমতি নিয়েছে আমি সে বিষয়ে অবগত নয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: